প্রণবকুমার চট্টোপাধ্যায়

জন্মস্থান জানা নেই
বর্তমান নিবাস জানা নেই
পেশা জানা নেই

ইনি আলোর আড়ালে থাকা ৭০ দশকের এক অগ্রগণ্য বিশিষ্ট কবি। জন্ম-২৭ডিসেম্বর ১৯৫৩। সাহিত্যের সব কটি শাখায় পারদর্শীতা আছে। অনুবাদ করেছেন বিভিন্ন ভাষার কবিতা। ছন্দ ও ছন্দহীনতায় সমান ব্যুৎপত্তি। ‘সৌহার্দ্য সত্তর’,এর হয়ে প্রতিবেশী বাংলা দেশে আমন্ত্রিত অতিথি হিসেবে ভ্রমণ করেছেন। তাঁর দীর্ঘ কবিতার সংকলন “অনত্থপদ সংহিতা” ২০১৫ এর বিভূতিভূষণ স্মৃতি পুরস্কারে সম্মানিত হয়েছে। প্রায় সব কটি বাণিজ্যিক-অবাণিজ্যিক কাগজে লেখা প্রকাশিত হয়েছে।বিভিন্ন ভাষার কবিতার অনুবাদেও তিনি খ্যাতি অর্জন করেছেন। নিজেকে আড়ালে রাখতে পছন্দ করেন । সামাজিক-রাজনৈতিক অবক্ষয়ে সর্বদা গর্জে ওঠা তাঁর কলম এখনো অ-প্রতিরোধী ।সম্ভবত একারণে এবং আরো কিছু রসায়নে অনিচ্ছুক থাকায়, যথেষ্ট প্রতিভাময় হওয়া সত্ত্বেও তাঁর মতো কবিকেও ব্রাত্য হয়ে থাকতে হয়! এ পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থাবলি: পদ্মকোরকের বুক শিশিরে ভেজেনি (১৯৮৩), অছান্দিক মন্ত্রমালা (১৯৯৬), শক্তিমান সুপারম্যান নারদ্রাকাদের দেশে (ছড়া সংকলন) (২০০০), অনত্থপদ সংহিতা (২০১৫), শঙ্খলাগা রোদে (২০১৬)

প্রণবকুমার চট্টোপাধ্যায় ৮ বছর ৪ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে প্রণবকুমার চট্টোপাধ্যায় -এর ৬টি কবিতা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৪/৬
১৩/৬
১২/৬
১১/৬
৯/৬
৯/১

এখানে প্রণবকুমার চট্টোপাধ্যায় -এর ১টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৪/৬