তুমি জিতেছ বটে,
আমি যে পরাস্ত হয়েছি তাও নয়।
ভালোবাসায় কুশল থাকতে হয়,
অভিমান জমিয়ে ফুঁ দিয়ে উড়িয়ে দিতে হয়।
এটাই তো প্রেমের শক্তি।


একবুকে প্রচুর প্রেমের শক্তি সঞ্চয় করেছি আমি।
অতএব অভিশাপের প্রশ্নই ওঠে না।


যদি বাঁচি তবে অজস্র দিন-
দুঃখ হজম করে হাঁটতে হবে আমায়।
তোমায় দেখিনা, বুঝি।
তোমায় শুনিনা, উপলব্ধি করি।


কেমন মানুষ পছন্দ তোমার। এমনই তো!
তুমি সংসার করবে, আমার অভিমান হবে না।
কষ্ট পাওয়া যাবে, প্রকাশ থাকবে না।
দূর থেকে দেখা যাবে, কাছে আসা যাবে না,
আমি মরে গেলেও না।


খুব যন্ত্রণা হলে, তোমার বাড়ির সড়ক দিয়ে
ডাক্তারবাড়ি যাওয়া যাবে,
তোমার দরোজায় দাঁড়ানো যাবে না।
ঔষধ খাওয়া যাবে,
তোমার ভালোবাসা খাওয়া যাবে না।
আমি এমন মানুষ হই, সেটাইতো চেয়েছ।


তুমি জিতেছ বটে,
আমি যে পরাস্ত হয়েছি তাও নয়।
তবু ভালোবাসলে, কিছু কষ্ট তো হয়।
হ্যাঁ, আমারো তাই’ই হয়…..