আমার ১০০ তম এই কবিতা আসরের সকল  কবিবন্ধুদের প্রতি নিবেদিত ....
সব কবিকে আমার  শুভ দীপান্বিতার হার্দিক শুভ কামনা ...  আলোকময়  হোক সবাইরে  জীবন  নতুন দিগন্তে !!



অনুকংপা জাগে আজ তোমাকে দেখে..
দেখে তোমার আত্মীয়কে মহাকাশের মহাশূন্যে
হে সূর্য !
অনন্ত শক্তির আধার
প্রবল প্রতাপী, মহাশক্তিশালী    
আর্যাবর্তের সভ্যতার দেবতা
অজেয় অমর !!


তোমার চোখের সামনে
পৃথিবীর শত সহস্র হাজার বৎসর
মহাকালের বুকে লীন…
সমাধিস্থও পৃথিবীর শত শত সভ্যতা
তোমার চোখের সামনে..
তোমার শক্তিতে বলীয়ান  একদিন
মায়া, হরপ্পা, মহেঞ্জোদারো ,সিন্ধু, টাইগ্রিস ,ইউফ্রেটিস, নীল  
হাজার সভ্যতা এখনো  কাঁদছে
ভূগর্ভে নির্জীব মমি হয়ে
তোমার শক্তির মহিমা হারিয়ে..


বন্দি তুমি আজ
বন্দি তোমার মহাশক্তির গোপন  মন্ত্র    
সভ্যতার হাতে আজ
পৃথিবীর নিরাপত্তা সভ্যতার হাতে আজ
দেবতা পৃথিবীর সভ্যতা আজ
একটি নয় , দুটি  নয় তোমার মতো হাজার সূর্যের শক্তিতে
মাতাল  সভ্যতা আজ..


বিপন্ন পৃথিবী আজ তোমার শক্তির গোপন মন্ত্রে !1


দেখবে তুমি
তোমার চোখের সামনে  আরও অনেক বার  
জ্বলে উঠা  হাজার টা   `তুমি' র  জ্বলন্ত  বাস্পপিণ্ডের  আতশবাজির  খেলা    
পৃথিবীর আকাশে  ধ্বংসের  অবলীলায় ....


সমাধিস্থ যখন পৃথিবী সভ্যতার বুকে
তোমার নশ্বর দেহ মহাকালের বক্ষে মিশে যাওয়ার বহু যুগ আগেই ...


----------------------------------------------
Dr Pritish Chowdhury                                                         18/10/2017


বি . দ্র.  নক্ষত্রের মহাশক্তির গোপন মন্ত্র -----   হাইড্রজেন পরমাণুর  একীভবন (Fusion).. হীলিয়াম্-এ  রূপান্তর ------E= mc2 … .. H- বোমা