Dedicated to:❣️❣️❣️My dear sister Sadia Hossain❣️❣️❣️



সকাল বেলা হাঁটতে গিয়ে নদীর বালুচরে
বাতাস দিল ধাক্কা মেরে ,পিছলে পড়ি শেষে।
হাঁসের ঝাঁক দৌড়ে এল
তুলবে আমায় বলে,
আমার ভুঁড়ি বড্ড বড়
তুলতে যে না পারে।
মুরগি এসে দিল ঠুকর
ভুঁড়ি কেন বড়?
করবে যে কাজ ভুঁড়ি তোমার
পাতলা হবে ভাল।
ইঁদুর এসে দিল খোঁটা
নর্দমাতে আমি,
মাছের ঝাঁকে মাথায় বসে
করছে নাচানাচি।
রুইয়ের পোনা রাখল বেঁধে
ছোটার উপায় নাই,
সারাবেলা সূর্যমামা
শুকোবে ভুঁড়ি তাই।
সূয্যি উঠে চশমা পড়ে
দেখল আমার ভুঁড়ি,
ওষুধ দিল রোজ সকালে
সূ্য্যি আলো খাবি।
তাই না দেখে মেঘের রাজা
হিংসে জ্বলে মরে
বলল হেসে ভুঁড়িওয়ালা
ভুঁড়ি কমায় কিসে?
সূ্য্যি রাজা মোটকু বড়
ডায়বেটিসে ভুগে,
সূ্য্যি রাণী রোজ সকালে
মাংস পোলাও রাঁধে।
সূয্যি এবার হেসে
বলছে গলা কেশে ,
আমায় দেখায় বড্ড ছোট
তোমায় দেখায় বড়
চোখ তো বলে, আমার চেয়ে
তোমার ভুঁড়ি বড়।
এই দুজনে এসব নিয়ে মস্ত হাতাহাতি
আমার ভুঁরির কথা ভুলে কথা কাটাকাটি
আমার ভুঁড়ির কথা শুনে মুরগি নাজেহাল
হঠাত" করে সাতটা বেজে
উঠল তার প্রেসার।
মোরগ এসে মরছে কেঁদে
মুরগি আমার কই,
অসুখ হলে রাঁধবে কে যে
খাব চিঁড়ের খই।
তাই না দেখে রুইয়ের পোনা ব্যস্ত বাড়াবাড়ি
করলে এসব কবির ভুঁড়ি কমবে কীসে শুনি?
এসব শুনে মুরগি হঠাত" প্রেসার ঝেড়ে বসে
প্রেসার আমার হচ্ছে ভালো
খবর কেমন ওহে?
আমি বাবা কাদায় বসে হচ্ছি নাজেহাল
ভুঁড়ি আমার আমসত্ব
হবেই নাকি আজ?