.  পড়িয়া অমৃতসম, কাব্যকথা প্রাণে মন,
      বিগলিত বারিসিক্ত তপ্ত এই হিয়া।
    ভেবে আকুল এই প্রাণ, গাহি প্রেমের জয়গান,
          ভালবাসা অপার হে দরদিয়া।।


.    মুগ্ধতার প্রতিদানে, অনুরাগ এই মনে,
.       দিলেম খানিক অর্ঘ্য কবি চরণে।


.   দেখিয়া বিস্মিত, করি শির অবনত,
       সৌজন্য বোধে চিত্ত টলমলে।  
.   আমি ভাষাহীন, প্রানে বাজে বীণ।
       ভালবাসা রইল প্রতি পলে পলে।