ওই যে দূরের শ্যামল গাঁয়
মাটির ছোট্ট ঘর
ভেন্না পাতার ছাউনি ঘেরা
ঘর করে নড়বড়।


সেই ঘরেতে বসত মোদের
নিত্য দিবস রাতি
ধূলোর বুকে পর্ণকুটির
চাঁন্দে জ্বালায় বাতি।


একটুখানি ঝড়-বাদলে
বৃষ্টি পড়ে ঝরে
তার ভিতরেই থাকি মোরা
সারা বছর ধরে।


তিন বেলাতে পাই না খেতে
নাই যে কোনো দুখ
মায়ের বুকে জড়িয়ে থাকি
সেই তো বড় সুখ।