ষড়ঋতু’র বাংলাদেশে
সেরা ঋতু কোনটি?
গ্রীষ্ম,বর্ষা,শীত,বসন্ত
বলবে কারও মনটি।


বলবে কেহ শরৎ সেরা
হেমন্ত কম কীসে?
গ্রীষ্মে আসে নববর্ষ
পান্তা আর ইলিশে!


কারও আবার শীতের পিঠা
খেতে লাগে ভালো
কুয়াশার-ই অন্ধকারে
আলোর মশাল জ্বালো।


টাপুর টুপুর বিষ্টি নূপুর
বর্ষা নদীর জলে
কবি কবি মনটা তখন
কত কথা বলে!


সাদা মেঘের ভেলায় চড়ে
শরৎ ঋতু আসে
শুভ্র কোমল কাশের বনে
ফুলেরা সব হাসে।


নতুন ধান্যে নবান্ন হয়
ঋতু হেমন্তে
কুহু সুরে কোকিল ডাকে
নব বসন্তে।


নানা রুপে নানান বর্ণে
প্রিয় বাংলাদেশে
ষড়ঋতু রঙিন সাজে
ফিরে ফিরে আসে।