বাংলা আমার জন্মভূমি
বাংলা আমার মা
বাংলা আমার রংধনু রঙ
আকাশ নীলিমা।


বাংলা আমার মেঘের ভেলায়
স্বপ্নে ভেসে চলা
বাংলা আমার সপ্ত সুরে
মনের কথা বলা।


বাংলা আমার বুকের মাঝে
বিশুদ্ধ সারগাম
শিউলি ঝরা প্রভাতী গান
ভালবাসার দাম।


বাংলা আমায় ডাক দিয়ে কয়
নূতন ভোরের আলোয়
ধানখেতের ওই আইল পথে
আবার এসো না হয়।


বাংলা আমার গ্রীষ্ম বর্ষা
শরৎ হেমন্ত
শিশির ভেজা কোকিলের গান
শীত ও বসন্ত।


ভালবাসার উঠোন জুড়ে
ফুল পাখিরা কয়
ঊষার বুকে আলোর নাচন
রক্তিম সূর্যোদয়।


চির সবুজ বাংলা আমার
ধান শালিকের দেশ
বাংলা মাকে ভালবেসে
এই তো আছি বেশ।