আবার ফিরে আসবে ফাগুন
আগুন বনে লাগবে
মন মাতানো রঙিন শোভায়
ফুল পাখিরা জাগবে।


আবার জানি গাইবে পাখি
ফুলকলিরাও ফুটবে
চড়ুইভাতির বন্ধুরা সব
দলে দলে জুটবে।


নেচে গেয়ে আবার বাউল
বাংলার মেঠোপথে
একতারাতে তুলবে যে সুর
পূর্ণ মনোরথে।


সবুজের ওই হাতছানিতে
আবার কাছে ডাকবে
মাঠের বুকে জাগবে সাড়া
প্রাণে দোলা লাগবে।


বটতলা আর হাটখোলাতে
বসবে মেলা ওই
শিশু কিশোর বৃদ্ধ যুবা
করবে রে হইচই।


নবান্নেরই নূতন রুপে
ভরবে গোলা ধানে
মুখরিত হবে জীবন
মাটির গানে গানে।


আবার সুদিন আসবে ফিরে
বাংলার ঘরে ঘরে
আনন্দ আর উৎসবে মন
ভরবে নূতন করে।