এই পৃথিবীর কোথায় আছে
দেশটি এমন ভাই
স্নেহ প্রীতি মায়ার বাঁধন
তুলনা যে নাই।


চারিদিকে সবুজ শ্যামল
সোঁদা মাটির ঘ্রাণ
গন্ধে যে তার আকুল হৃদয়
শুদ্ধ মন-প্রাণ।


নদীর বুকে সাম্পান নাও
পাল তুলে ঐ চলে
গাংচিল আর পানকৌড়িটা
নাইতে নামে জলে।


দূর আকাশের অপার নীলে
সাদা মেঘের ভেলা
রঙধনু রঙ গায়ে মেথে
কাটে সারাবেলা।


কোথায় খুঁজে পাবে তুমি?
এমন মধুর দেশ!
ছায়া ঢাকা পাখি ডাকা
সোনার বাংলাদেশ।