সুনীল আকাশ দেখে খোকা
ভাবছে বসে একা
কে বানাল এ রঙমহল
সপ্তবর্ণে লেখা!
কে বানাল চন্দ্র সূর্য
দিবস এবং রাতি
দিনের কালে সূর্য জ্বলে
রাতে চাঁন্দের বাতি।


কেমন করে রংধনু হয়
মেঘ ভেঙে হয় বৃষ্টি
রৌদ্র মেঘের লুকোচুরি
কী অপরূপ সৃষ্টি!
আকাশ গাঙে নিত্য দিবস
চলছে কত খেলা
আদমসুরত উল্কা আরও
গ্রহ-তারার মেলা।


কখনও বা ফুল বাগিচায়
নানান বর্ণের ফুল
ফুলের বনে গুঞ্জরনে
ভ্রমর হয় আকুল।
কখনও বা নীল আকাশে
তারাদের ঝিলমিল
চাঁদ-পূর্ণিমা জোছনা বিলোয়
শান্তি অনাবিল।


কার নামে ওই পাখিরা সব
নিত্য কূজন করে
মায়ের কোলে অবোধ শিশু
ডাকে মধুর স্বরে।
কেমন করে মেঘের বাদল
হাওয়ায় হাওয়ায় চলে
ভাবছে খোকা কার কাছে সে
মনের কথা বলে?


হঠাৎ খোকার ভাবনা এলো
কে সেই রাজার রাজা?
কার ইশারায় ঘটছে সকল
দিচ্ছে মধুর সাজা!