আবার স্বপ্ন বুনি বুকের গহীনে
আবার স্বপ্ন আঁকে নয়ন যুগল
দিনে দিনে বাড়ে দেনা চিরঋণে
ছাড়িয়ে দেশ সীমা মনের ভূগোল।


গভীর নদীর বুকে জেগে ওঠে চর
আশার সে চরে জাগে স্বপ্ন রঙিন
উদ্দাম মনে আসে নবভোর
কুয়াশার চাদরে ঢাকা এই দিন।


ঊষার দুয়ারে হানে রাঙা প্রভাত
সে আলোয় ভাঙল মনের আগল
জেগে উঠি একসাথে ভেঙে কাল‌রাত
শান্তির সুবাতাস, সুশীতল জল।


আবার গাইবে পাখি নূতন ভোরে
আবার ভরবে মন ভরবে হিয়া
আবার হবে দেখা মনের ঘরে
সে দেখা হবে জানি স্বপ্ন জাগানিয়া।