(প্রিয়নেতা নেলসন ম্যান্ডেলা স্মরণে...)


কালো রে তুমি দিয়েছ আলো
দিয়েছ সম্মান মানুষে,
মাতৃভূমির জন্য জীবন
দিয়েছ বিলিয়ে নিমিষে।


সব পেয়ে তুমি দিয়েছ ফিরায়ে
শিখিয়েছ ত্যাগ মহিমার!
ছিলে তুমি কত যে মহান নেতা
নেই তুলনা তুল্য তোমার।


জন্মেছ তুমি আফ্রিকাতে
অন্ধকার এক দুনিয়ায়
আপন আলোয় ভরালে ভুবন
সে তো তোমার মহিমায়।


নিয়েছ যত দিয়েছ বেশি
সালাম তোমায় মাদিবা
ধন্য তোমার মানব জনম
এর বেশি আর কী নিবা?