শুনতে চেয়ো না তুমি, প্রিয় কোনো কথা
ভালোবাসা সেও মরে গেছে আজ। এ হৃদয় পাথরসম ধূধূ মরুময়।
যদি শুনতেই চাও তুমি,
তবে বলতে পারি তোমায় একগুচ্ছ রক্তগোলাপের কথা- যে কানে কানে আজ বলে গেল আমায়,
এক প্রেমিকের কারণে ছিন্নভিন্ন তার বুক!
যদি শুনতেই চাও তুমি,
তবে আমি বলতে পারি তোমায় এক বুনো হরিণীর কথা-
শিকারীর ছোড়া তীরে ক্ষতবিক্ষত যার দেহ!
তুমি যদি শুনতেই চাও,
তবে আমি বলতে পারি আরো এক সুখ শালিকের কথা-
যার দুটো নিষ্পাপ ছানাকে, কে বা কারা ছিনিয়ে নিয়ে গেছে তার বুক থেকে!
শুনবে কি তুমি? শুনতে কি চাও?


এভাবেই মরে ওরা, আবার জন্ম নেয়-
মরে মরে ওরা অমর হয় পৃথিবীতে!