জীবনের কোলাহলে ভরা এ জীবন
মুখরিত এই প্রাণ, মনপাখি,
দু’বাহু বাড়ায়ে হয় আলিঙ্গন
অপলকে মুগ্ধ চাতক আঁখি।


স্মৃতিরা ফিরে আসে বেদনাবিধূর
স্তব্ধ নিঝুম গাঁয়ে কাক ডাকা ভোর,
নির্মল আকাশে জমে মেঘসিঁদুর
নিমিষেই সুখের কেটে যায় ঘোর।


ফাগুনের সুখ স্মৃতি দোলায় চামর
বাজে না কঙ্কন নূপুরের সুর,
বেলা অবেলা তবু কাটছে আমর
দুষ্টু শালিক পায়ে পড়ায় ঘুঙুর।


আশার তরীতে ওই তুলে রাঙাপাল
ভেসে যাই সুদূরে দূর অজানায়,
মনমাঝি অভয়ে ধরে এসে হাল
জানি না কিসের তরে কী যে সে চায়!


স্বপ্নরা ফিরে ফিরে আসে চিরদিন
অনলে পোড়ে মন, যায় বিদরিয়া,
সময়ের কাছে কিছু পড়ে থাকে ঋণ
অপার সে থাকে হয়ে আশা জাগানিয়া।