অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে অমর একুশে গ্রন্থমেলা-২০১৪ তে প্রকাশিত হয়েছে আমার প্রথম ছড়াগ্রন্থ ‘জননী ও জন্মভূমি’। পূরণ হল আমার একটি স্বপ্ন, আর সেইসাথে শুরু হল স্বপ্নের পথে যাত্রা। আমার এই স্বপ্নপূরণের পথে যারা সারথী ছিলেন তাদের প্রতি এইক্ষণে অশেষ শ্রদ্ধা আর ভালবাসা। বিশেষ করে শ্রদ্ধেয় রশীদ জামীল ভাই, নাসির আহমেদ কাবুল ভাই, জিনজির ভাইসহ প্রথম আলো ব্লগ, জলছবি বাতায়ন, বন্ধু ব্লগ এবং ফেসবুক এ যেসব বন্ধুরা আমার অলেখাগুলো নিয়মিত পড়েন এবং অকপটে সহ্য করে যান। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, এবং আগামীতে এই ধরণের আরো পাগলামী তাদের সহ্য করার জন্যে তৈরী থাকতে হবে সেও জানিয়ে রাখছি!!


৩৪টি দেশপ্রেমের ছড়া-কবিতা দিয়ে সাজানো হয়েছে ‘জননী ও জন্মভূমি’ বইটি। বইটির উল্লেখযোগ্য ছড়াগুলো হল: পটে আঁকা ছবি, রূপের রাণী, গাঁয়ে নিমন্ত্রণ, চাষী, রূপসী বাংলা, ষড়ঋতুর বাংলাদেশ, নূতন প্রভাত, কালের খেয়া, লাল সবুজের পতাকা, বাঁধ ভেঙে দাও, আলোর পথের যাত্রী, বাংলা ভাষা, তুলসীগঙ্গার পাড়ে, এইখানে নদী ছিল, গাঁয়ের ছেলে, ধান শালিকের দেশ, বোশেখ, মনের সুখ, সুদিন আসবে এবং জননী ও জন্মভূমি।


‘জননী ও জন্মভূমি’ বইটি প্রকাশ করেছে কালান্তর প্রকাশনী।
বইটির প্রচ্ছদ করেছেন আসাদুজ্জামান খান।
ছড়াগুলোর সাথে চমৎকার সব ছবি এঁকেছেন রাজীব হোসেন ও মোর্তজা দীপু।
বইটির পাওয়া যাচ্ছে 'প্রতিভা প্রকাশ' এর ২৩৪ নম্বর স্টলে। এছাড়াও অনলাইনে বইটি পাওয়া যাবে ‘রকমারি.কম’ এ ।


আমার প্রথম বই আমি উৎসর্গ করেছি...
-ভাষা শহিদদের, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা মাতৃভাষা বাংলা পেয়েছি।
-মুক্তিযুদ্ধের শহিদদের, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা একটি মানচিত্র এবং একটি পতাকা পেয়েছি।
-আলোর পথের যাত্রীদের, যারা আগামী দিনের বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।


বইটির শুভেচ্ছা মূল্য ১০০ টাকা মাত্র। আমার যেসব বন্ধুরা বইমেলায় যাবেন তাদের প্রতি অনুরোধ নয় দাবী, তারা যেন অন্তত বইটি একবার হাতে নিয়ে নেড়েচেড়ে দেখেন।


সবাইকে অমর একুশে গ্রন্থমেলার পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।