তোমাকে দেখার পরে
অন্ধ দু’চোখ
দেখে না কিছুই-
জীবনের আঁতুড়ঘরে পড়ে থাকা শিশুটিও যেমন
হঠাৎ আলোর ঝলকানিতে
ক্ষণিক বিমোহিত হয়, অপলকে।
যেন সে আজন্ম দেখার সাধ নিয়েই এসেছে এ পৃথিবীতে!
তাইতো তার পলক পড়ে যেন না আর কিছুতেই। থেমে থাকে অলখে-
কিছুটা মগ্ন, সময়ের হাত ধরে!


তোমাকে দেখার পরে
একদা নপুংসক, সেও
বুঝতে শিখেছে, ভালবাসা কারে বলে!
তোমাকে দেখার পরে।


তোমাকে দেখার আগে, সিক্ত দু’চোখ দেখেছে শুধু
জীবনের পরাজয়!
পায়নি সাহস ঘুরে দাঁড়াবার কভু।
ক্ষুদে এক মাকড়সার কাছেও আছে জীবনের অনেক ঋণ, শেখার!
রবার্ট ব্রুস যে শিক্ষায় একদিন জয় করে ভাগ্যকে।


তোমাকে দেখার পরেই হয়েছে জানা
ফেলনা নয় এ জীবন কোনো, যা আছে লেনাদেনা-
বাকি রেখে নয়, শোধ দিতে হয়, ভুলে গিয়ে সব জয়-পরাজয়।


তোমাকে দেখার পরেই
দু’চোখ
খুঁজে পেল আলোর ঠিকানা-
পরাজিত প্রেম, বাঁচার মানে
বেঁচে থাকার সান্ত্বনা!