বড় অসময়ে তুমি এসেছ হে মানব সন্তান!যখন
দুঃসময়ের মুখোমুখি দাঁড়িয়ে মানুষ-
হায়েনার নগ্ন থাবা মেলে, ওরা
বসে আছে ওঁত পেতে, চারপাশে।
চিল শকুনের লোলুপ চাহনি,
যেন দৃষ্টি বাণে ছিঁড়ে খাবে সব!


আজ এখানে নগ্নতা আর যৌনতার ছড়াছড়ি!
প্রতিপদে নিগৃহীত আমার বোন;যেন সে এক ভীতু হরিণী কোনো।
শিকারি বাঘের হাত থেকে তার মুক্তি নেই যেন।


আজ এখানে
শকুনের নখরে বাংলাদেশ
নিত্য চলে মৃত্যুর উদাম নৃত্য।
জীবনের কোলাহল গেছে থেমে, বেসাতি চলছে মৃত্যুর দামে।
নিলামে উঠেছে সব।
জীবনের কোনো মূল্যই নেই এখানে আজ!
যেন তা এক মৃত্যুপুরী।

হা হা হা হাসিতে ওঠে রোল, ক্রন্দনের
এই বুঝি ঝরে গেল কোনো তাজা প্রাণ!
সদা সংশয়ে প্রিয়জন।
কালরাত্রিতে
বিষাক্ত বাতাসে ভেসে আসে সংবাদ-
খবরের পাতায় ঠাঁই হয় না অন্য কোনো খবরের!