ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই দেশে
একটাই মানচিত্র
একটাই পতাকা।
কেড়ে নিতে তৎপর আজও হায়েনার দল!
পাহারায় জেগে আছি, আমরা
লাখো-কোটি জনতা।
জাগ্রত প্রতিটি ক্ষণ, প্রতিটি মুহূর্ত।


ত্রিশ লক্ষ শহিদের খুনে রাঙা যে পতাকা, আর
যে মানচিত্র-
কারো দানে পাওয়া নয়;
দুই লাখ মা-বোনের ইজ্জতের দামে কেনা তা-
সাধ্য কার, সহজেই কেড়ে নিতে পারে?


বীর বাঙালি আমরা,
বীরের জাতি-
ভীড়ু কাপুরুষের দল নই কোনো।
বায়ান্ন, উনসত্তর আর একাত্তরে
দেখিয়েছি তা বারবার।


আমাদের আছে সালাম, বরকত, শফিউর
আছে আসাদ, মতিউর
নূর হোসেন, ডা.মিলন-
ভয় কী আমাদের?


ওরাই পথ দেখাবে চিরদিন- এই বাংলায়।