বোশেখ এলো বোশেখ এলো
বছর ঘুরে আবার
চারদিকে উৎসব
বাঙালি সাজার।


বোশেখ মানে পান্তা ইলিশ
আয়োজনের ধুম
বাংলা ঢোলের বাদ্যি বাজে
দু'চোখে নেই ঘুম।


আনন্দ আর উল্লাসেতে
করি যে হই চই
বৈশাখী ওই মেলায় আবার
মুখরিত রই।


বোশেখ এলে স্বপ্ন যত
সাজাই থরে থরে
বাঙালি এই মনটা আমার
তখন মনে পড়ে!


বোশেখ এলে বাঙালি হই
দেশের কৃষ্টি ধরি
ইতিহাস আর ঐতিহ্য কে
বুকে লালন করি।


বোশেখ এলো এলো রে ওই
গরম হাওয়ার দিন
হঠাৎ ঝড়ো কাল বোশেখী
প্রকৃতি অচিন!


বিঃদ্রঃ  ছড়াটি আমার প্রথম ছড়াগ্রন্থ 'জননী ও জন্মভূমি' থেকে গৃহীত।