খুকুমণির বিড়ালছানা
নাম তার পুষি
তাকে নিয়েই খুকুমণি
থাকে মহাখুশি।


পুষি খায় দুধ ভাত
মুড়ি মোয়া মিঠে
খুকুমণি দেয় তারে
টক-ঝাল পিঠে।


খুকুমণির সাথে পুষি
ধরে তাই আঁড়ি
ভাব হয় ফের দুজনারই
খুব তাড়াতাড়ি।


অকারণে ওরা শুধু
করে বাড়াবাড়ি
খুকু পুষি দুজনেই
দুষ্টু যে ভারি।


এতকিছুর পরেও ওদের
মিল চমৎকার
খুকু পুষি দুজনারই
জুড়ি মেলা ভার!