শ্রমিক ওরা, মলিন বস্ত্র জীর্ণ শীর্ণ দেহ
নির্যাতিত ওদের মতন নেই তো আর কেহ।
শ্রেষ্ঠ ওরা শ্রমের সন্তান, ওদের ঘামের মূল্য
দিতে পার কে আছ হে, বল, ওদের তূল্য!


মাথার ঘামটি পায়ে ফেলে করেন উপার্জন
ভান-ভণিতা কী জানে না সরল সাদা মন।
দিন আনে দিন খায় যে তবু নেই তো অভিমান
শ্রমের মূল্যে গেয়ে যায় ওরা জীবনের জয়গান।


মানুষ ওরা, নয়তো পশু এই পৃথিবীর সন্তান
দিতে হবে আজ মর্যাদা ওদের শ্রমের প্রতিদান।