আজ কেমন একটা প্রতিবাদি হবার গো ধরেছে,
জরাজীর্ণ  বিবেক কেমন শাষণের শিকল ছিঁড়ে ... ভাল মন্দের দাঁড়িপাল্লায়...উলংগ রাজা বা কাপরহীন রানির ফন্দি মেপে চলেছে...


ভালত্বের বারুদ ঠেঁসে ঠেঁসে ভরে দিয়েছে মস্তিকে তাই
যে হাতে অস্ত্র থাকলে সভ্যতা কিছুতেই শাষক বানাতে পারত না...সে হাত আজ অশ্লিল দারিদ্রের দোসর ...শুন্যতার ফাকা উদ্যানে এ এক শতাব্দির অভিশাপ...
তাই আজ আর কিছুতেই ভালত্ব টানে না...রাজপথের আপাদ মস্তক পোষাকহীন রানির অসংখ্য প্রলোভনে আজ নিরুত্তর...


মিছিলে তুমি ও আছ জানি....বা সে...
আমি তার দিকে তাকাই,তাকিয়ে থাকি অনেকটা সময় পেরোলে,
ইতিহাস পেরিয়ে সেই নক্ষত্র ভেজা আদিমতায়
মানুষের বিপ্লব... রাজপথ..মানবিক অভি্যান..প্রেম এবং একরাশ আসা নিয়ে..তাকেই বলি কেমন আছ?
সময়ের সন্ধিতে সে অনেক অনেক দুরের হবে বলেই
হাত থেকে খসে গেলে...চুড়ান্ত নিরুত্তরে সরে গেছে
আমাদের প্রকল্প ও তাহার...শুধু তার প্রকল্প ছুঁতে পারেনি, তাই যে সন্তান গুটি পায়ে হেটে হেটে এই সেই বিপ্লব ও রাজ পথ রাংগালো সে আমাকে কিছুতেই চেনে না... মানুষ বলেই যে চেনার তাড়না আমার ছিল...তোমাকে..এক নয় হাজার হাজার তুমি সে তাড়না আজ ও আছে..., তাই তাকিয়ে দেখি যে রূপ ও উল্লাসে আমার ভালো খারাপের রুধি এগিয়ে দিত বেশ খানিক টা পথ, অন্ধকার নেমে এলে ঠোঁটেতে নেমে আসত ঘনিষ্ঠের রেশ, সে এখন অভিমানে ,দূরবর্তী রোশনাই বিণ্যাসে এক অসংলগ্ন অস্বস্তি নিয়ে দাড়িঁয়ে থাকে. ...তবু খুশি..আজ রাজ পথে তুমি ও এসেছ..হাতে এক মানবতার ফেস্টুন... আহা...যেন সেদিনে উন্নত বক্ষের রূপ আজো আমায় টানে..বিশ্বাস কর...শুধু তুমি বিচার চাও বলেই আমিও আজ রাজপথে...
আজ রাজপথে আমার শুধু আমি...ভালত্ব ছূড়ে ফেলে...শুধু তোমাকে চাই... এক সুন্দর শাষনহীন..দেশহীন সন্তান..তোমার ও আমার.