এ পা মিছিলে হাঁটা পা
মানুষের লাশ ভেজা রক্তের
সনাক্ত করণ আর হিসেবের


এ যাবত রাজ পথে - তোমার কিংবা আমার
দেহের মাংস ছিল পরে
রাজরানী জানেন বটে - মানুষ - সাধারণ
চিনেছে মাংস খুঁটে খেতে পরিত্যক্ত


আর জরাজীর্ণ আমাদের পা
পোশ্য পশুর মতো শিকলে পা বাড়ায়
রানী হাঁটেন - নেতা হাঁটেন - হাঁটেন আমি পোশ্য
যুগে যুগে দাস -আমার বাবা এবং বাবাদের ঐতিহ্যে
স্বাভাবিক  ভাবি-  এমন-ই মগজ ধোলাই-


কণ্ঠে দাবির পাহার - পণ্য লোভী আত্মা
ন্যাংটো ইঁদুরের দৌড়ে কাতর শুধু খোঁজে আরাম
স্ত্রী নামক সামাজিক মেয়ে শরীরে
কিংবা -- শুধুই নারী শরীরে
পিষে পিষে - কালো রাতের বা রাতের কালোতে
গোঙ্গানো  হৃদয়  খোঁড়া গলিত বিশ্বাসে


এবার আসুক মানুষ - ভুলে এসকল জীর্ণ
প্রাণ খুলে বিশ্বাসে
নেই কোনও রাষ্ট্র  নেই মহাদেশ কিংবা দেশ
নেই কোন ফিরিঙ্গি প্রধান মন্ত্রী কিংবা মুখ্য
নেই কোন জন নেতা নেত্রী
এ আমার জন্ম স্থান এ আমার ভূমি
আমার মিছিলে হাঁটা পায়ে নেই কোন রাজরত্ন ।