দু হাতে দুঃখ চাঁপা স্মৃতি
রাত জাগা অন্ধকারে ---
কালো দু ফোঁটা সমুদ্র স্বাদের মত জল
নামে চোখ বেয়ে - কাহিনী
প্রগাঢ় পথে পথে --
যে পথে পথিক ছিল আরও কত বিদীর্ণ বেদনা
কোমল চোখের মত ভালবেসে - এই বলে
" থাকবে তো ? সারাজীবন ?"


এক সাথে থাকাই সামাজিক ভবিষ্যৎ
বেদনার উৎস। সাময়িক বিচ্ছেদ হয়ত -
ঘাস ফুলের শরৎশিতের তারা হয়ে
মুখ তুলে দেখে, কি গেল হৃদয় ছুঁয়ে।
এত দিনকার অভ্যাস
তোমার কোমল হাতে বিশ্বাসের
সহস্র আদিম পুরুষের - গোপন চুম্বন --


তারপর -কৌতূহলী জীবন জলের ধারায়
শরীর পাল্টে চলে সরীসৃপের বর্ণে
একেই কি বলে তবে শান্তি খোঁজা ?
এ জীবনে সমস্ত অধ্যায় শুধু থাকে ব্যাখ্যায়
জীবন ছুঁলও কি শুধু জীবনীর তাড়নায়?
সে কি ফেরে ? বলে কি মুখ তুলে -- হৃ্দয় ছিঁড়ে
- থাকবে তো ? একসাথে ?