আমার বিদ্রোহ সাদা পাতার মত ফাঁকা
লেখা-হীন অক্ষর-হীন যেন সর্বত্র হেরা যাওয়া প্রেমিকার
বড় আদরের জীর্ণ ডায়রির পাতায় আত্মহত্যার চীত্রকথা
ঘুমিয়ে যাওয়া ছায়ালিপি ... আমার বিদ্রোহ ...বর্ণহীন ...


অনবরত ... শব্দহীন বাক্যে মিছিলে যোগদান ...
সহস্র উৎস খোঁজা দিনকীর্তির ন্যায় অন্যায় বিচার
কোথা থেকে জানিনা...কোন অতল থেকে... কিংবা মহাযোগ থেকে
আমার বিদ্রোহ বিচারক হয়... জূরীহীন বিচারালয়ে একা একা


যেন সব ইতিহাস তার পরিচিত ... এই তো সেদিন .. হেঁটেছিল পথ ...
শকুনের সাথে সাথে ...মহাবলয়ে ... এই তো সেদিন
ঘুমিয়ে ছিল রাত অমাবস্যার  ..অচেতন ..কামনায়..এই তো সেদিন
ভেসেছিল অর্ধেশ্বর... গ্রাম বাংলার পলি পুরাতন অগভীর খালে


আজ সে মহাজ্ঞ্যানি .. মহাজন ... সবাই শব্দে বাঁধে
হয়ত জরায়ে নেয় ...আমার বিদ্রোহ শুধু ... দু একবার ইতস্তত করে


আমার বিদ্রোহ .. নিয়ত পুরে যায় ...সাদা তার আধার
লিখে লিখে ক্লান্ত করে ..  সবাই.... শরীর আমার ...