এবার যেতে হবে ফিরে ।বিগত সন্ধ্যায় জড়িয়ে যাওয়া স্মৃতি এবার একলা হবে। বৃষ্টি স্নাত রাতে ভিড় করা ভাবনা, একে একে তোলপাড়। তারপর। তোমার নরম পলির মত মমতা বা নারীত্ব।আমার বিষণ্ণতা। একে একে সেই সকল প্রশ্নে হবে ক্লান্ত। নিষিদ্ধ ।


আমার কিংবা সবার সম্বল। সময়। অনিশ্চিত। তবু নিরন্তর সংঘবদ্ধ নির্বাচন । রাতের তারার মতো । আপাত অপরিবর্তিত । সঙ্গী । কি এই সতীত্ব! কেন এত দায়িত্ব? - স্ংগাবদ্ধ ! কেন এত তোলপাড়? গেল গেল রব। কেন এতো রাত্রি জীবন সৃষ্টির জন্য উতল! কেন যে কোন সময় মন থাকেনা তৈরি। তোমার আমার চরাচর। আদিগন্ত।


সময় বাড়ে কি ? কমে কিনা তাও অজানা। আমার নিষিদ্ধ আলাপে। আমার বিড়ম্বিত ঠোঁটে । কেন এত সংজ্ঞায়িত পাপ। কিংবা পুণ্য। সময়ের চাপে কিংবা ভিড়ে আমরাতো সবাই। সময় হারায় সঙ্গী।বা সঙ্গিনী। নতুন আসে বলেই । এত চরিত্র সংহার।


আমি বাংলার লক্ষ লখিন্দর । কেউটের ছোবল আমার অদৃষ্ট। তবু লক্ষ বেহুলা আমার দোসর। অমন সৌন্দর্য । আমার নিষিদ্ধ প্রেমে।