শুয়ে থাকি পাশাপাশি
রাতের শিতে ভিজে চাঁদে মোড়া, একরত্তি প্রেমে।
কখন গোঙ্গানো শরীর আরও শীর্ণ হবে বেয়ে বেয়ে
সুখ খোজা মানবিক আনন্দে, শুয়ে থাকি যুগান্তরে।


এ আমার জীবন জানি যাবে থেমে নিথর
বেয়াদবি অভ্যাস আইনে ধারা দেশজ কর
রাষ্ট্র বলে, আমার সর্বাঙ্গে রেচন তবু পোড়ে তার গায়
পাশাপাশি শুয়ে থাকা সুখ এবং দুঃখ রাষ্ট্রীয় মর্যাদায়


মানুষ পেরেছে গড়তে ধনি বা গরিব, পেরেছে নিশ্চিত
একরত্তি সংসারে পাশাপাশি শুয়ে থাকা অথচ সম্বিত ।