ব্ন্ধু একবার ভেবে দেখো
আমাদের শত সহস্র কারন ব্যাখ্যা অকারন
যে মুখ দেখে , এসে যেত হাজার ইচ্ছের আলো
সে যদি আজ ইতিহাসে, ইতিহাসের  সংকলন


সেই তো কিছু চেয়েছিলে - করতেই হবে জীবনে...
অমৃত চাই তোমার, আমার,সবার কোন এক অজ্ঞাত কারনে
সে ব্ড় দায়, ভাল হয়ে থাকা, ভাল সর্বত্র জাগ্রত
সংসার স্বামী সন্তান -- সব ভালো চাই আবৃত।


আমাদের তো সে কথা ছিল কি না জানিনা
ভাবিনি ঘুম ভাংগলে আবার ও যেতে হবে ঘুমে
যে শিশু দেখেনি দিনের আলো - সে কিভাবে জানে
রাত আসে আলোহীন রাত ।সুধু আসেনি তার জীবনে
নেই কোনো গ্লানি রাতে এবং দিনে, এই ভেবে
এই বিশ্বাসে, এজীবন নশ্বর, নেই কোনও গর্ব
নেই হতাশা, নেই ভয় নেই কোনো ক্ষুধিতার আশ্রয় সর্ব ।


ব্ন্ধু, একবার ভেবে দেখো -- তুমি চেয়েছিলে বলেই
বুকে নিয়েছিল বুক চিনে যেমন চেয়েছিনু আমি
আজ সব ঢাকা পাপ বলে। আজ সব মৃত চীরতরে
জেনেও সব কথা শেষ হয়, সব চোখে নামে জল একদিন।