বন্ধু , একবার ভেবে দেখ ... এত নিশ্চয়তা কিভাবে
কিভাবে সকাল হলেই ভেবে রাখি বিকেলে কি হবে
কিভাবে না দেখা আগামী স্বপ্নের জালে বোনা
কিভাবে জেগে থাকা প্রেম অপেক্ষার আতরে গোনা


আগামী কি আছে ? কত আগামী ? আগামী কি তোমার আমার
আগামী কি সন্তান -- সন্তান কি আগামীর -- এত নিশ্চয়তা ...
আমাদের পরিচিত আশা সামান্য বিভিন্ন  নির্বিশেষে একাকার
সংসার, স্বামী স্ত্রী ... সবেতেই এক স্থূল নিশ্চিত নিরাপত্তা ...


বন্ধু --- আমি না হয় হলাম দলছুট ...
আমার বা আমাদের সব কিছুই এইমাত্র ঘটুক
নেই আগামী,  নেই ভবিষ্যৎ, নেই নিশ্চয়তা , তাই
নেই ক্ষোভ, নেই দীর্ঘশ্বাসের ঘনঘটা.. অতীন্দ্রিয় রোশনাই



আমাদের না হয় --- নাই বা হল-- আর-- চেয়ে থাকা পথ
আমাদের প্রেম ঘনায় অমাবস্যা পূর্ণিমায় যখন যেখানে অবাধ ।