একবার ইচ্ছে ছিল প্রীয়তোষ - সৈনিক হবার
নির্মম বারুদের স্তূপে অপরিসীম, বীরত্বের তৃপ্তি
সকাল সন্ধ্যে ভীড় করা আমার একাধিক বসন্ত
নিলাম হওয়া ভালবাসায়, চারদিকের ক্ষণ বন্ধুত্বের
আবাস ছেড়ে, বহুবার, বারংবার চেয়েছি পথ, শান্তির।


ভেবেছি এটাই সেই একমাত্র, উপায় - যুদ্ধ,
তীব্র বাচনের ছোবলে আক্রান্ত,প্রিয়তম, প্রীয়বন্ধু দেশবর
সকলের চোখে, মুখে, লাল বানী, লাল ধ্বনী, যুদ্ধ নিরন্তর
আমার ইচ্ছেয় চেপে কাঁধে আছে আগ্নেয়াস্ত্র,যেন সর্বত্র
যেতে পারে জিতে এযাবৎ বেঁচে থাকা মানুষের লাশে
সৈনিক আমি,আমার চাই গোলা ঠিক সমসংখ্যক, যতজন বেঁচে আছে।


শরীরে বিষাক্ত উত্তেজনা, যেন এইমাত্র শুনে এলাম, স্বর তার
নেতা তিনি, জন নেতা, যুদ্ধ ঘোষণা তারই একমাত্র অধিকার
আমাদের বারুদ শরীর, পুড়ে যায়, অনায়াসে, অস্তিনে কফিন
বেনামি মেলেনা জায়গা, গলিত এবং গলিত পশুদের ভিড়ে বিলীন
আমার একাধিক যুগে যুগে প্রাণ, কোমল প্রাণ, সৈনিক
হতে চেয়েছে, বীরত্বের ভারে, সিদ্ধান্তে নেতার এবং জননেতার নৈতিক।