জন্ম থেকে এ যাবত আমি কখনও
এরকম একটিও মানুষ খুঁজে পাইনি
ঘোরতর স্বার্থপর এবং স্বার্থান্বেষি


খুঁজেছি, বিশ্বাস কর,  বৃহত্তর সমাজ
দেশ, পরিবার সর্বত্র ।
মিছিলে যায়না, আন্দোলন করে না,
চাকরি করেনা, ভোট দেয় না
কখনও খবর কাগজ পড়ে না
কুশল বিনিময় তার নেই এবং
পাশের বাড়ির কারও সাথে কখনো বলেনি কথা।


এ পৃথিবীর কোন জায়গায়
যেখানে সে করের আওতায় নয়
এ পৃথিবীর কোথাও যেখানে
সে চায়না সম্মান, লজ্জা আর ভয়


তার জন্ম এসেছে, প্রেমে, সে চায় প্রেম
স্বার্থপর প্রেম। যেমন সে স্বার্থপর এবং স্বার্থান্বেষি।