এখন চলছে মহড়া, কুচকাওয়াজ
শুরু হবে, লড়াই সেই সকল খালাসি
মেয়েদের পেটে কসে দেবে লাথি
এমন বীভৎস নেতা, এসেছেন শক্তিশালী


হিটলার মেরেছিল জিউ, ইনি মারবেন
সমস্ত বিজাতি, যারা তার ধর্মের নয়, গুনে গুনে
কে বা ভালবাসে অযথা শত্রু, কে বা রাখে বিরোধী।


এ যাবত যত নেতা এসেছেন, যত রাষ্ট্র নেতা
এখনকার নেতারই মত, শক্তিশালী
কখনো আসেনি, নিরপেক্ষ, নিরপেক্ষ মিথ
শক্তিমাত্রা মেপেই তাই, ঠিক আর বেঠিকের বিহিত
করেছেন, দিয়েছেন একের পর এক ঘোষণা...মৃত্যুদণ্ড
কিংবা সামরিক শাসন বা শুধু শাসন, সেও এক মানুষই বটে।  


ন্যায়, অন্যায় কেনা রুটির মত হাত বদলে ঠাণ্ডা হয় এবং বাসি
মনে হয় দুর্বলের নির্বোধ আত্ম চিৎকার
হুকুম হল বিজাতি, বিরোধী, নিরপেক্ষ এখনি হত্যার।


কে আটকায়, কে রোখে এই কুচকাওয়াজ...
ধর্মভীরু মানুষ না ধর্মপ্রেমি মানুষ - নিরপেক্ষ।