মুখে রাখো এই প্রেম নিভৃতের ঘরে
এলোমেলো নিম কথা বেদনার ভারে
শুনিয়েছে এত কাল এত লক্ষ লোক
হৃদয় খোঁড়া দহন আর মৃত শোক
এগিয়েছে হাত ধরে, লক্ষ চলা পায়ে
গন্তব্য পাল্টে যায়, অনাবশ্যক দায়ে ।


হাতে হাতে, ব্যারিকেড, ধ্বনিত সংলাপ
আদায়ে নেমেছে প্রহরী আজ বিঘ্নিত আলাপ
সকলেই চায় স্বাধীনতা সকলেই চায় রাজ্য
সকলেই খোঁজে নিমন্ত্রণ আরাম আর ভোজ্য ।


আমার পৃথিবী হারিয়ে যায়, আমার পৃথিবী,
আন্দোলন নেই, নেই ঘোষিত স্বাধীনতা, নেই চাপানো পরাধীনতা
এখানে দিনের ২৪ ঘণ্টায়, তোমার নিমন্ত্রণ আছে,
মেপে দেখ, জোর নেই, নেই কামান গোলা - চোর শাসক।


আমার ২৪ ঘণ্টায়, একটিও মুহূর্ত তোমায় নিয়ে নয়  
তোমার ২৪ ঘন্টাও কাটুক শুধু তোমার হৃদয় খুঁড়ে।


---------------------------------------------
আমার ৯০ বছরের বাবা, ক্যান্সারের ঘরে বসেই
বিধাতার বুকে এঁকেছিল...তীব্র অবিশ্বাসের ক্যানভাস,
দেশের আইন ...তাকে... মৃত্যুর আগেই ফাঁসি দিয়েছিল।
---------এটাই তো শেষ লাইন কয়েকটা।