এ বছরে আমার বেশ কিছু মানুষের সাথে হয়েছিল পরিচয়। অনেক কিছু শিখেছি তাদের কাছ থেকে। ধন্যবাদ সবাইকে - এই আসরের।


এই বছরে বেশ কিছু দুঃখ তখন দুঃখের মনে হলেও
পরবর্তীতে সেটা পাল্টে গ্যাছে। এমনতো হবে না যে এ বছরে দুঃখ থাকবে না। থাকবে না পাওয়া। তবু এই ১৪২০ -তে বিধাতার কাছে - এই প্রার্থনা করব, তোমার প্রতি যেন প্রত্যয়ে ঘাটতি না ঘটে। সমস্ত তোমার- এই মুখ যদি তোমার বিরুদ্ধাচরণ করে, সে তুমিই করাও এই যেনে - তোমারও ওটার প্রয়োজন। মানুষ সবাই জানে , চলে যাবে, তবু দিনরাত যে টাকা তৈরির প্রতিযোগিতায় নেমেছেন - সে বুঝি তোমারই আদেশ।
তবু এর থেকে একটু মুক্তি ঘটুক, টাকায় যে আর কোন সৃষ্টিশীলতা নেই! এর বাজার নীতির অবসান ঘটুক...সকল মানুষ - এই জনমের দায়বদ্ধতা স্বীকার করুক। তার প্রকাশ ঘটুক - স্রষ্টার সাথে হাতে হাত মিলিয়ে কাজে। প্রতিটি দেশের রাষ্ট্রপ্রধানরা এই সবদিনেই --- মানুষের জীবন মুক্ত করুক।


মানুষের কাজ - আরো কল্যাণময় হোক, এমন হোক যেন প্রতিটি জীবনের জন্য আমর উৎসব করতে পারি । জনম অসাধারণ ঘটনা... আমরা একে এত সাধারণ করে নাই বা দিলাম......।


সুখ বা দুঃখ আমাকে তেমন ভাবে খুব একটা আর নাড়া দেয়না। আগে দিত। এখন আমি দুটোকেই নিতে পারি, শিখেছি---- বিধাতার কাছে এই কামনা করি-- আমাকে দুটোও নিতে দিও প্রাণভরে।


ভাল থাকবেন। ভাল কাজ করুন। সুস্থ থাকুন সবাই।