ছোট বেলা থেকেই নিশ্চিত নিশ্চয়তা কখনো টের পাইনি।
ভুল ঠিকের পঞ্জিকা দেখে দেখে মেপে নেওয়া,
কতটা ভুল হলে তাকে ভুল বল মেনে, আবার খোঁজা
কেউ কি করছে এমন নিশ্চিত ভুল আগাগোড়া আগে।
মাছ রঙ্গা আইন, বিলাসী আইন
মেপে মেপে পরিমাণ দেবে এক ঢাউস ব্যানার,
যেন সকলের স্বাভাবিক ধিক্কার
ও ভাল, ও খারাপ, বিজ্ঞাপনী সম্ভার ।


ভ্রূণ থেকেই জেনে যাওয়া  প্রধান মন্ত্রী...মন্ত্রী
হেঁসে হেঁসে গণতন্ত্রের পুতুল খেলায় আইন বানাবেন
বস্তা বস্তা পরাধীনত্বের বারুদ নিয়ে আইন বানাবেন।
নির্বাচিত আইন, জনপ্রতিনিধি এক আশ্চর্য খোদা
হয়ে আইন বানাবেন, ঘরে,বাইরে,রাস্তায় এবং খাটে।


আইন সে বানাতেই পার, হাজার আইন
কাল আইন, সাদা আইন
অলস আইন,সতেজ আইন
যুবক আইন, গণিকা আইন ।


তোমার আইন বিশুদ্ধ নয় বলেই
এ জীবন কোন অলিক অমৃতে ভরপুর হবে না ?
অনেকেই বলবেন বটে একটাতো সিস্টেম চাই!
আইন, সিষ্টেম হয়ে ওঠে - এই নধর ভিতু কিছু
কামরঙ্গা মানুষের স্বাভাবিক ভারে, সংখ্যায় ।


আমার বিরধীতা তোমায় ভাবায় জানি      
নতুন চেতনা,  তোমার আইনের বিপক্ষে
এত দেশ, এত সেনা, এত প্রধান মন্ত্রী, এত উন্নতি
এত প্রফীট, লস... আহুতির মত জ্বলে ।


লাল নীল ক্ষমতা তোমার চাই বা আমার হাতে বস্তুতঃ  
দেখে নিতে, কে পারে এই সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত সময়ে
এই আলো বাতাস প্রেম বেচে কিনে কুড়াতে এক আড়ম্বর খ্যাতি
মঞ্চে উপবিষ্ট অসংখ্য অহল্যা ইঁদুরের হাততালি।


আমার চাই একখণ্ড মাটি, চাষের
যেমন তোমারও
তোমার আইনেই আমার একনিষ্ঠা হ্যাঁ
কোন প্রতিনিধির নয়।