এই চিরকালীন আদর্শে থেকে থেকে
এক ঝাঁক বাদামি পথিক পেয়ে ছিলেম বোধ হয়
আলো হয়ে সে আমার নীলোৎপল প্রেম
ঝরে পরে বিলাসী খোদাই করা দেহে
কত রাত জেগে থাকা বুকে দেখেছি তোমার সে
মোমের মত স্নেহ কোথা থেকে আসে
কয়েকশো নগরের প্রসাধন সে তোমার আদর
আমাকে বিবশ করে, বিবশ করে প্রেমে।


তারপর পথ চলা সে যেন অনন্ত কোনও
আলো ছায়া পথে, উড়ে আসা নিমিত্তের
আলাপ শেষ হবে বলেই এত কথা বলেছিলে
এত ক্ষণিকে। সব প্রেম পাল্টে যাবে বলেই
এত যুগ হেঁটেছি কি এত নির্ভয়ে ?


কেটে যাওয়া আমার সকল দায় সেই থেকে
তফাতে রেখেছে আমায় অনেক, বিবর্ণ তারাদের মতন
এখনো রাত জাগা বুকে শোনা যায় প্রাচীন শ্বাসের ধ্বনি
দিয়েছিলে ধার, নিত্য আমার, নাগরিক হয়ে ওঠার।


আমি ভাল নেই বলে দিলেই মনে হয়
তুমিও কি আছ ভালো ?
আর কি কখনো দেবে হাত
তোমার সমস্ত অস্তিত্ব করে আলো?