হিন্দু মতে বিশ্বাস করো বলেই আর
মুসল ইমানে বিশ্বাস করি বলেই
আমরা হিন্দু এবং মুসলমান ।


তোমার এবং আমার জন্ম স্বাভাবিক মানবিকে
একই বৃন্তে দুটো ফুল,নজরুল,তাও মানা যায়
কিন্তু তুমি আমার ভাই নও, কখনো ছিলে না
ওগুলো নেতাদের কথা হতে পারে
আমি কিছুতেই ভাই বলে স্বীকার করিনা।


হিন্দু মুসলমান ভাই ভাই - এর আমার নেই প্রয়োজন
আমার বিশ্বাসে তুমি আকণ্ঠ অমর্যাদা করতে পার
আমিও পারি তোমার বিশ্বাসে ।
তবু সেই ঠিক হোক - তোমার বাঁচা তোমার
আর আমার বাঁচা আমার ।


তোমার ধর্মের পুঁথি পোড়ানো
তোমার মেয়ের শরীর পোড়ানো এক নয়
জেনেও বলি
আমার আঁকড়ে থাকা পুঁথি তুমি কাড়বে না
আমার আঁকড়ে থাকা মেয়ে তুমি ছোঁবে না


যতক্ষণ তোমার মন্দির ভাঙ্গবো না
যতক্ষণ আমার মসজিদে দেবে না আগুন
যতক্ষণ তোমার শরীরে দেব না একটুকুও ছোঁয়া
দেব না বাঁধা তোমার যা কিছু বিশ্বাস তাতে প্রাণপাত
ততক্ষণ ভাই ভাই না হলেও চলবে
তুমি আমার ভাই ছিলে না যেমন
কখনও শত্রুও ছিলে না।