তুমি কি হারাতে চাও, নাকি আমিই চেয়েছি ,
অতিদীর্ঘ পথ, আমাদের পায়ে চলা-পরিচিত পথ
আরও দীর্ঘ, আরও দূর যেন চিনি নাই
সন্ধাভাষা ঘেরা দেহে - ঘ্রাণ নিতে নিতে
আমি কি নিয়ত, প্রতিনিয়ত তোমাকে হারাই ?


মধু বংশীর গলি বেয়ে বেয়ে
মসৃণ সখ্যতায় হয়তো, নেমে ছিল হাত আকপিল বুকে
আরও কিছুদূরে যেতে যেতে হারানো পথ
ঝুপ করা আঁধারে, চেয়েছিল যেতে থেমে কখনও কি ?
কখনো কি, অবসর মেপে  পারদের আতরে
লুকিয়েছি বিস্ময়, আহা মোমের মতো গলে যায় প্রেম !

গলে যায় প্রেম, ঝরে যায় প্রেম,  কোথাও নিশ্চয়
কোথাও হারিয়ে যায় চেনা বুক, লাল তিল অবহেলায় !


পড়ে থাকে বিহ্বল লাশ, পড়ে থাকে সন্দেহের স্নেহ
আমি কি তোমাকে হারাই, না হারিয়ে যাও তুমি অহরহ !


(আকপিল - ঈষৎ পিঙ্গল । )
(সন্ধাভাষা - চেনা - অচেনা )