নিখিলেশ,
এক পাত সাদা ভাত, ক্ষীণ পোড়া দুটো রুটি
একটু পোনা মাছের আতরে বিলাসী রুমাল
অতি প্রাচীন দুটো বেশ মোলায়েম বালিশ
নিষিক্ত প্রেমে মধুমাস টগবগে আলাপন কিংবা
সস্তা পোশাকের বিনোদনে নিকষ বারান্দা বা ঘর


কাহিনী শুরু কি সেই, মুখে ভাতে? আহা সবাই যে
হাত ধরে নিয়ে আসে এতগুলো বছরের
একটু একটু করা প্রশ্বাস জমা খিদে
নিঃসত্ত্ব নিরুপদ্রব এক নিশ্চিত আগামী
যেন সকল শান্তি, খয়েরি হুক খোলা শান্তি
চেয়ে আছে, মুখে তার ক্ষয়হীন যৌবন
অবয়বহীন অস্তিত্বে - সাধারণ ।


সাধারণ চিল ওড়ে আরও ফ্যাকাসে সাধারণ আকাশে  
আমার মাতামহ বা আরও পূর্বমেয়ে ধরেছিল ডানা হয়ত
এরকম কোন, কোন এক ইবলিসে বা আরও প্রাচীন
মুখ ফুটে গড়েছিল ধন, অর্থ, মান,লজ্জা, প্রেম এবং ঘৃণা
আরও গড়েছিল নখর নিয়ে বেসাতি দখলে উঁচু গ্রীবা বা
সদ্য কাঁচা ফুলের মসৃণ গর্ভ-ভোর । সেই তবে শুরু ?


নিখিলেশ, প্রাণময় ছিল আলো আরও আলো দেব বলে
এই ক্রমাগত ক্ষয় হওয়া সূর্যে আরও কিছু কাল রেখে যাব
এই দেহের অণু পরমাণু সকলের অনুরূপে, আহা একান্ত ঈশ্বর
ঈশ্বর এসেছে নেমে মনে হয়েছিল এই সমগ্র জীবনে তবু ............