"রাজনীতিতে আসতেই হবে একদিন তোমায় দেখে নিও"
প্রনবেশ, বলেছিল সেই ক্লাশ টেনের গন্ডি না পেরনোর আগেই
বলেছিল, এই সাধের সংসার, সোপ অপেরা,শনিবারে মেটেনি শো
মেঘে ঢাকা অফিস, সাজানো ল্যাপটপে অনবদ্য গোল্ডফ্লেক
এসব আমদের থাক, তুমি দুদণ্ড হাঁট, দেখ শত শত মানুষের
গোলামি তোমার রক্তের কণা পাল্টে দিতে পারে কিনা?
পারে কিনা এই শ্রম-নির্ভর সভ্যতার ফ্যন্টুসে মলের ঠিকানা
খুঁজে দিতে সেই সকল কৃষকে, যারা চাষ করে এখনও
এতকাল ধরে জেনেও, জমি মূল্যহীন, টিভিতে অপেরা
কিংবা বিচিত্র এগারোর লড়াই অনেক টেনেছে মানুষ যুগে যুগে
কেউ তাকিয়ে থাকেনা কখনও, শুধু কৃষকের নাড়ী আর
দুচারটে কোলা ব্যাং সাপদের সাথে, এই নক্ষত্রের প্রবল
পরাক্রমী গ্রহের সভ্যতা কিভাবে বাঁচে ?


রাজনীতিতে আসতেই চাই, দেখে নিতে এই গ্রহের সমস্ত
টাকা পুড়ে সিদ্ধ হয় ভাত, রুটি আর বাকি খাবার।
ঢের লাশ পড়ে আছে টাকা খেয়ে নগরের সমস্ত বনেদি দালানে
ঝুলে থাকা বিল্ডিংয়ের প্রতিটি ঘরে শুধু অসংখ্য লাশ কাতারে কাতারে
সকলেই আবৃত বিত্তের ছোবলে, প্রজাতন্ত্র এদেরকে এতদিন
বলেছিল বুদ্ধিমান এবং একারণেই,
রাজনীতিতে আসতেই চাই, দেখে নিতে এই গ্রহের সমস্ত মানুষের
রাজার ঘরে সেই মাত্র ধন --- আহা সবচেয়ে অভাবী কৃষাণীর যা আছে ।