দেখ ওই শরীরের বাদামি গন্ধে আছে নিশ্চয়
ক্ষণ যাওয়া উদ্যম সাদা ঢেউয়ের মত হয়ত
নিয়ত, ঈশ্বর তার নাম নিয়ে কালো ক্ষণরাতে
আসে বুঝি গরিলা এই অস্তিত্বে, অবয়বে
দেখ দেখি কোন রং -এ -এই সভ্যতার চোখ
চেয়ে থাকা ক্ষুধা নিয়ে সারারাত উদোম কোনও
আবরণে, দেখ চেয়ে আমার চেনা বলে তুমিও চেন কিনা ?


তোমাদের ঈশ্বর, বোকা ঈশ্বর, বুদ্ধিমান ঈশ্বর
পোশাকি ঈশ্বর, ইতিহাসের গলি খোলা কামানে
আর অসংখ্য কুকুরের রক্তে তৃপ্ত এই কোলাহলের
হাজার প্রগতি পরিক্রমায় আসক্ত ঈশ্বর, দেখ চেয়ে
আমাকেই কেন এতবার করে যায় নির্বাচিত, এই
থাবা খোলা সংবিধানের রোজনামচায়, যাদের সকাল
ফোঁটে, জলজালের ভাতে আর সবুজ কাঁচা লঙ্কায়
তাদের কাছে এই বিবর্তিত বিচার, সভ্যতার যুক্তি বিচার
কেন এত পরাজিত জন্মের রং দাগ নিয়ে চলে যায়
কোথা যায় ?


আমার নাম বেচে দিয়ে কোথাও কেন আর নেই সেই বাজার
পরাজিত ঈশ্বরের হাঁটে সমস্ত খদ্দের বুঝি এভাবেই বাচে ততদিন !