আগামী থাক ঢাকা অমৃত ছোঁয়ায়
এস শব্দগুলো বুক থেকে অমলতায়
গোপন রাতের দিকে খুলে দিই ডানা
ভালবেসে ভালবাসা ভালবাসার বেদনা ।


দেখ চেয়ে জল কণা ওই পাখি মুখে
শুকিয়েছে কত কাল লক্ষ্যহীন সুখে
কালো রাত আরও কালো নেমেছে শোকে
বেদখলি ভালবাসা, অনিয়মি বুকে।


খোলা হাতে খোলা ফুলের সমস্ত ঘ্রাণ
উড়ে গেছে, বলে গেছে অসহ্য ম্লান
সন্ধ্যায় - -- বা আরও দিনশেষে --
মেলেও আসেনি ঠিকানায় অবশেষে ।


তারপর,
কফিনে বদল হয় বেরংই সাহস
ইতিহাস পোড়া প্রেমে অশনি অলস
কোথা যায়, কই যায় কত পথে একা
চেনা চোখের সেই বেদনার দেখা ...


বারবার আর একটিবার শুধু একটিবার
এত শব্দ উঠে আসে অনধিকার
তবু দেখ জলা কণা ভেজে অবলীলায়
তোমার স্মৃতির গল্পে আর গল্প কথায় !