নক্ষত্র পুড়ে যেতে যদি পারে সেই দীর্ঘ-যাত্রা শোকে
তবে তার বেনামি হাতেখড়ি হোলে কি বা এসে যায়
পূর্বাত্না থেকে এমনতো নয় এসেছে ডিক্রি নিয়ে প্রেমে
ফাঁসি চাই আজ সমস্ত লম্পটের ! এই সবুজে !


এমন কোন লাল চেড়ী দোহাই ডাকেনি ক্ষনকামি ভালোলাগা ।
এমন কোন প্রতিশ্রুতি আনেনি ক্রমাগত বৃষ্টি ঝাপসা-চোখে ।
শত বছর দীর্ঘশ্বাসের শরীরে ক্রমাগত ন্যায় অন্যায়ের ছাকনি
একফোঁটা লালসাকেও করেনি জব্দ বলেও, কি বা এসে যায় ?


কিবা এসে যায় শাঁখা পলা বেহুলা হাতে তক্ষকের বিষে
যদি সুবর্ণ ঘ্রাণে জাগে অনন্য জীবন, মৃত্যুর বেনামি
ভালবেসে তার বুকে ফোটে যদি বিন্দু বিন্দু কামনার ফ্যানা
সেকি তালে এই জীবনীরই মানবি, তাকে ভালবাসি ।


তাকে ভালবাসি খোপা চুলে একা চুমোয় অনবদ্য একাকীত্বে
বিশেষণ-হীন ভাঙ্গা গড়া হৃদয়ের বহুদিনের পরিত্যক্ত ঠোঁটে
তাঁকে ভালবাসি অজস্র ভালবাসার ফুটো ডিঙ্গায় ডুবে যাওয়ায়
তাকে ভালবাসি, নিখাদ ভালবাসা শেখার অবকাশে !