পাল্টে যাওয়া বিরক্তি আর মনে
যেকোনো অযৌক্তিক সন্ধ্যেতে দেখা
হলে, হয়ত সেই পরিচিত বা এতদিন
বলা কথাতেই বলা যেত, যদি দুদণ্ড
বা আরও দুটি বছর বাড়িয়ে দেখ, তালে


দাঁড়িয়ে থাকা ভালোলাগার নিরুপদ্রব চাহনি
শিথিল হতে হতে অতিতে চলে যায়, মনে হয়
স্মৃতি আছে বলেই আজো খইয়ের মত বকুল ফুলগুলো
দুহাতে চেপে দাঁড়িয়ে পরি সেই ভেঙ্গে-ফেলা ভালোলাগার পার্কে ।


এখনো কি দেখি,
স্নিগ্ধ সন্তানের বুকে
তোমার অস্তিত্ব কেমন
হামাগুড়ি দিয়ে পার হল এত বছর?
কি করে পাল্টে যাও প্রেমিক প্রেমিকা হয়েও
এত দিনের ভালবাসার পর
একমুহুর্তের কতগুলো না মানা শব্দে
কি করে এত জোর আসে ?


ভেবে দেখ -- কি করে এত ভাল বাসার পরেও
আগামী এতগুলো দিন-- আর ভালবাসার দখল না দেখানো?


কি করে এত ভালোবাসো বলেই আর ভালবাসায় ডাক না কাছে?