নক্ষত্র পুড়ে যায় অব্যতিক্রমে
এই মাত্র পরিচিত পরকীয়া তবু কেন জানি
কিভাবে অজস্র যুক্তির জালে বেঁচে থাকে সে আগুন থেকে
মনে হয় এই মেঘলা নদী বা কাদা কাদা সোহাগ
আবার কখনও কি ডেকে নেবে ভিন্নতর পরকীয়ার তীরে ।


একদিন তবুও ছিল মুখদেখা ভোরে কত প্রেম জমানো
শিশিরের বিন্দু গুনে অনায়াসে এই জাগতিক দীর্ঘশ্বাসে
বিশ্বাস হারানো বিশ্বাস দিয়ে যেতে পারতুম অবশেষে
কথাগুলো ভেসে ভেসে দিনশেষে ঠাঁই নিত বুকে এই
জেনে বহুবার অজস্র বার শেষ হবে পরিচিতি সকলের
আধখানা পোড়া রাতে সিগারেটের ছাঁই সমস্ত দোষে


আজ সেই দিনযায় ছাই গহ্বরে কোথাও
কোথাও সংজ্ঞা থেকে আরও বিচ্ছিন্নতায়
মানবির খোঁজে, সব প্রেম ঝরে পরে
দোষগুণে ভালো আর ভালোত্বের অবসরে ।


দুচোখে রাত্রিগুলো দিনের মত কাঁচা
দোষগুণের প্রেমে বুঝি সমস্ত ভাসে
ভেসে থাকে অহর্নিশ অভ্যাসের রোষে
শুধু দিন যায় পাল্টে বিশ্বাস অবিশ্বাসে ।