এখনও কি আছে সময় দিন বা বছর ধরে যাকে মাপা যায়
নাকি এখনো পড়ন্ত আক্ষেপ ফেরানো যেতে পারে আবার
ভেবে দেখ একবারও কেন ভাবা হয়নি এরকম হতেই পারে
চেনা মুখগুলো ক্রমাগত পাল্টে আরও চেনাতর থেকে অচেনায় !


ক্ষুধার্ত সম্মান ক্ষয়ে ক্ষয়ে পলি নিয়ে বেঁচে থাকে বলেই
একপা একপা করে এগিয়ে যায় চোরা স্রোতের অধিকার
হাত থেকে আরো কিছু দুরে ক্রমশ সাহস নিয়ে ওঠে
জীবনের সমস্ত লেনদেনের ব্যক্তিগত মহাজনি আয়োজন
যেন এই বিচারই ছিল লেখা এযাবৎ বিচারালয়ের সমস্ত আজ্ঞায়
বশ করা -- বেহুশ করা, জয় করা , দখল করা অবলীলায়


কোথায় ভালবাসা তাহলে, রুমালের জানালা খুলে একা
সুঘ্রাণে সুঘ্রাণে কতগুলো না, অবাঞ্ছিত হলেও কুলুপ এঁটে
হেঁটে গেছে , চলে গেছে বা থেকে গেছে ভালবেসে
সমস্ত না গুলো এই ভেবে, এগুলোর ইচ্ছে দোয়াতে
সমস্ত কালি আর প্রতিমার প্রাণ শুধু তারই থাকে জন্ম জন্মান্তরে।