এখন ঘুমিয়ে যাওয়া যেতে পারে তবু
জেগে থাকা অস্তিত্বে এসে যায় প্রশ্ন
হাজার একাকীত্বের দোসর খুলে
দাঁড়িয়ে থাকা সময় ও অসময় ।


এমন কি কথাছিল বন্ধু আবার দেখা করার জন্যই
পথ ভুলে, ভুলো পথে হাঁটা যাবে বেশ
কাঁধে কাঁধ মিলে ভাগ করে নেওয়া যাবে দিনান্তের সমস্ত ক্লান্তি
নাকি মেপে মেপে কতবার প্রগতির মাপ যন্ত্রে যাচাই হলও
তোমার জয়ে আমার পরাজয় বা আমার জয়ে তোমার হেরে যাওয়া


এবার থামাতে চাই দিনগোনা প্রেমের প্রহরা
বিশ্বাস কর বা নাই কর, এই ভুলো পথেই
আমার প্রতিটি মুহূর্ত জমে জমে জীবনী হয়েছে
তুমি অনন্য চোখে জেগে আছ বলেই, এখন ও জেগে থাকা যেতেই পারে।