চওড়া দুটো হাতের ছাপে
মুখ ঢেকে নাও, নিতেই পার তোমার ইচ্ছে
জবর দখল জমির মতন আমার প্রথম প্রেমের তুফান
সামলে নিয়ে, দিতেই পার যেমন খুশি তেমন কবর
এখন সময় শান্ত অনেক তবুও মনে, পুড়তে পারে লাশের ধোয়া
বিচার কক্ষে দাঁড়িয়ে থাকা নিভৃত বুক ছবি আঁকায় কাতর হলে
কাঁদতেই পার যন্ত্রণাকে আদর করে বুকে বেঁধে মেনে নাওয়ায়
বিপ্লবী হই কিংবা প্রেমিক অহরহ
ঘর ভাঙ্গা ঘর উজাড় করা সে বিদ্রোহ
অনেক হলো, অনেক শব্দ বলাও হল
পাল্টাতে চাই গদ্যটুকু কাব্যে ভরা তবুও যেন
পাল্টে যেতে এতই বাঁধা নিজের মতন বাঁচতে চেয়ে
চওড়া দুটো বুকের ওপর রাত যে নামে ৩৫ এ
সবকিছু এই ৩৫ এ এক এক করে এলোমেলো বলতে শেখা
সব কিছু এই ৩৫ থেকে একে একে হাফিস করা, শিখতে পারা