ভালোত্বের বিকেল থেকে ঢেকে আসে কৃষ্ণপক্ষ খারাপ
ধর্মের জন্যই বোধ হয় জাগে বোধ জেগে থাকা মানবিক
নিয়মের বিচারে তোমার আমার আলাপ আর আলোচনা


আমি চূড়ান্ত খারাপ হতেই রোদ বাঁধি চোখে
সামাজিক বিয়ের বনসাই আতরে ভিজে ভিজে
ঢেলে দিতে মহামানবিক উল্লাস এমন অচেতন
অকারণ মনে হওয়া আজ পরিযায়ী ভবিষ্যতে
বারে বারে পরিত্যক্ত বিচারে অধার্মিক আমি
হেঁটে গেছি  শরীর ছোঁয়া পাপপুণ্যে আগামী  


চষে গেছি, ভেসে গেছি, বিদীর্ণ বিষণ্ণ ধারায়
কোথাও অকাতরে বুনো রক্তে ভিজে ভিজে
পচে গেছি ।
অবান্তর বাসনার দ্বন্দ্ব আর দ্বিধায়  
কে এমন বাঁধা দিল বলেই মানবিক প্রেমে এত
হেরে গেছি ।


ভালোত্বের বুক থেকে ছিনিয়ে খারাপের
রাজত্বে তুমি সুন্দর আরও সুন্দর --
হতে চাওনি একবারও মনে হয় এমনই
কখনো ভাবনি ব্যতিক্রম কোন চীর ব্যতিক্রম নয়
কখনো ভাবনি তোমার ইচ্ছের সমস্ত অনতিক্রম
হতে পারে নিঃশর্ত এযাবৎ মানুষের ভাবনা ব্যতিক্রমে
ভাবনি একবারও পরকীয়ায় বিন্দু মাত্র
পরকীয়া নেই, থাকে না কখনো !